‘হল খুলে টিকা দিয়ে’ তবেই বিসিএস পরীক্ষা, দাবি শিক্ষার্থীদের

0
48
bcs

আগামী ১৯ মার্চ অনুষ্ঠেয় ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন একদল পরীক্ষার্থী। বিশ্ববিদ্যালয় বা কলেজগুলোর আবাসিক হল খোলার পর শিক্ষার্থীদের কোভিড-১৯ এর টিকার আওতায় এনে পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণের দাবি তুলেছেন তারা।

সোমবার (০৮ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এ দাবি জানান।

গেল ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ঘোষিত তারিখ অনুযায়ী, আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠানের কথা রয়েছে।

তবে করোনা মহামারি পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকি ও শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসিক হল বন্ধ থাকায় ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবিতে বেশ কয়েকবার মানববন্ধন ও পিএসসি এবং শিক্ষা মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি দিয়েছেন পরীক্ষার্থীরা। যদিও শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যথাসময়েই হবে ৪১তম বিসিএস পরীক্ষা।

সংবাদ সম্মেলনে ৪১তম বিসিএস পরীক্ষার্থীদের পক্ষে লিখিত বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইয়াসহী শামীম ওসমান বলেন, ‘করোনা মোকাবিলায় সরকারের সময়োপযোগী সিদ্ধান্তে ঝুঁকি বিবেচনায় আমাদের বিশ্ববিদ্যালয়, কলেজ ও হলগুলো বন্ধ আছে। এমন পরিস্থিতিতে ১৯ মার্চ ৪১তম বিসিএস পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত এসেছে। আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষার্থী, যারা আবাসিক হলে থাকি, তারা বেশ কিছু যৌক্তিক কারণে পরীক্ষাটি পেছানোর অনুরোধ জানাই। একইসঙ্গে হল খোলা ও টিকা কার্যক্রমের সঙ্গে সমন্বয় করে পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণের দাবি জানাই।’

এ পরীক্ষাকে কেন্দ্র করে প্রায় পৌনে ৫ লাখ পরীক্ষার্থী অভিভাবকসহ দেশজুড়ে গমনাগমন করলে করোনা সংক্রমণ ঝুঁকি বাড়াতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে ৪১তম বিসিএস পরীক্ষায় আবেদনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইডেন মহিলা কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের একদল শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Source:Breakingnews

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here