জেএসসিতে অটোপাস, প্রস্তুতি নেই শিক্ষাবোর্ডে!

0 38

এ বছরের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। তাছাড়া অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করেও ফল প্রকাশ করাও বাস্তবসম্মত নয়। তাই বাধ্য হয়েই এই পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে এ দুই পরীক্ষা নেওয়া হবে বলে সরকারের পক্ষ থেকে বারবার বলা হলেও শিক্ষা বোর্ডগুলো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রস্তুতিই নেয়নি। এই পরীক্ষার্থীদের অটোপাস দেওয়ার পরিকল্পনা আছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

গত রোববার (০৫/০৯/২০২১ খ্রি.) দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভায় ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী জানান, চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষার সার্বিক প্রস্তুতি নেওয়া হবে। যদি মনে হয় পরিস্থিতি স্বাভাবিক হয়েছে তাহলে পরীক্ষাগুলো নেওয়া হবে।

কিন্তু শিক্ষা বোর্ডগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, জেএসসি ও জেডিসি পরীক্ষার তেমন কোন প্রস্তুতিই নেওয়া হয়নি। এসব পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন হলেও ফরম পূরণ হয়নি। এ পরীক্ষার জন্য কোন প্রস্তুতি নেওয়া হচ্ছে না বলে জানা গেছে। জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের প্রশ্ন তৈরির বিষয়েও কোন প্রস্তুতি হয়নি। এখন সেপ্টেম্বর চলছে। নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষার প্রশ্ন ছাপা হয়েছে। কিন্তু জেএসসি ও জেডিসির ফরমই পূরণ করার উদ্যোগ নেই। প্রশ্ন ছাপা তো আরেক ধাপ পরের কথা।

গত বছরও জেএসসি-জেডিসি পরীক্ষা হয়নি। তবে শিক্ষার্থীদের তথ্য নিয়ে তাদের সনদ দেওয়া হয়েছে। সেভাবেই এবারও জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের সনদ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে বোর্ড সূত্রে জানা গেছে।

নাম প্রকাশে অনিচছুক একটি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। এখন এর চেয়ে বেশি কিছু বলা যাবে না। ’
-দৈ.শি.

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...