Take a fresh look at your lifestyle.

ভুয়া পিএইচডি ডিগ্রি দিচ্ছে এলএসসি

196

‘লন্ডন স্কুল অব কমার্স ঢাকা (এলএসসি)’ নামে রাজধানীতে বিদেশী বিশ্ববিদ্যালয়ের অনুমোদনবিহীন একটি স্টাডি সেন্টার চলছে। শিক্ষা মন্ত্রণালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে কোন অনুমোদন না নিয়ে ডিপ্লোমা, স্নাতক, মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি দিচ্ছে অনুমোদনহীন স্টাডি সেন্টারটি।

যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব কমার্সের নাম ব্যবহার করেছে এ স্টাডি সেন্টারটি। সম্প্রতি ইউজিসি স্টাডি সেন্টারটির সন্ধান পেয়েছে।

ইউজিসি সূত্রে জানা গেছে, এ স্টাডি সেন্টার থেকে যুক্তরাজ্যের ওয়ারেহাম গ্লেন্ডওয়ার বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ার এবং স্কটিশ কোয়ালিফিকেশন অথরিটির অধীনে বিভিন্ন ধরনের ডিপ্লোমা, স্নাতক, মাস্টার্স এবং ডক্টরেট ডিগ্রি দিচ্ছে। স্টাডি সেন্টারটির নামে ২০০৭ খ্রিষ্টাব্দের একটি ওয়েবসাইট (www.lscdhaka.org/) খোলা হয়েছে এবং শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দেয়া হয়েছে, যা সম্প্রতি ইউজিসির নজরে এসেছে। ইউজিসির বলছে, এ স্টাডি সেন্টারটি পরিচালনায় সরকার ও কমিশনের অনুমোদন নেই।

স্টাডি সেন্টারটির ওয়েবসাইটটি পর্যালোচনা করে ইউজিসি জানিয়েছে, স্টাডি সেন্টারটি ২০০৫ খ্রিষ্টাব্দ থেকে কার্যক্রম পরিচালনা করে আসছে। রাজধানীর গুলশান- ২ এর ‘গুলশান সেন্টার’ এবং বনানীর ‘ওশান টাওয়ারে’ এলএসসির দুটি অফিস খোলা হয়েছে। এ দুটি কেন্দ্র থেকে বিএ (অনার্স) বিজনেস স্ট্যাডিজ, মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) , ফাউন্ডেশন ইন বিজনেস এবং প্রফেশনাল ডিপ্লোমা ইন ইন্টারন্যাশনাল বিজনেস ডিগ্রি দিচ্ছে।

এসব কোর্সের মেয়াদ ৮ মাস থেকে ২ বছর পর্যন্ত। আগামী মে মাসে এসব কোর্সে শিক্ষার্থীদের ভর্তির বিষয়ে বলা হয়েছে।

অনুমোদিত স্টাডি সেন্টারের ওয়েবসাইটে আরও বলা হয়েছে, পার্টনার ইউনিভার্সিটির সহযোগিতায় এলএসসি ঢাকা সাশ্রয়ী মূল্যে বিএ (অনার্স) এবং এমবিএর মতো ফাস্ট ট্র্যাক কোর্সের ডিগ্রি দিচ্ছে।

এখানে কোন শিক্ষার্থী ভর্তি হলে পার্টনার ইউনিভার্সিটির লন্ডন, মাল্টা, মালয়েশিয়া, শ্রীলংকাসহ আন্তর্জাতিক ক্যাম্পাসসমূহে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ পাবেন।

লন্ডন স্কুল অব কমার্স ঢাকা বিষয়ে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রসেফর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ধারা ৩(৩) ও ৩৯ অনুযায়ী বাংলাদেশ সরকারের অনুমতি ছাড়া বিদেশি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের কোনো শাখা ক্যাম্পাস বা স্টাডি সেন্টারে শিক্ষার্থী ভর্তি বা শিক্ষা কার্যক্রম পরিচালনা করা সম্পূর্ণ বেআইনি এবং আইনের ৪৯ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য ফৌজদারি অপরাধ। তিনি ভর্তিচ্ছু শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

তিনি আরও বলেন, অনুমোদনহীন স্টাডি সেন্টার এলএসসি ঢাকা বিডিজবস ডটকমে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। সরকারের সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে অনুমোদনহীন এ স্টাডি সেন্টারটি বন্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেছে ইউজিসি।

এর আগে সৈয়দপুরে অস্তিত্বহীন বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে সতর্কবার্তা জারি এবং ‘আমেরিকান ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া, ইউএসএ’ বন্ধে পদক্ষেপের আহ্বান জানায় ইউজিসি।

সূত্রঃ অনলাইন

Comments are closed.