গণিত অলিম্পিয়াড মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ ক্যাম্প উদ্বোধন

0 76

 

গণিত অলিম্পিয়াড মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ ক্যাম্প উদ্বোধন

সারা দেশের ২৬টি পিটিআইতে এক যোগে পিইডিপি-৪(PEDP-4) এর “গণিত অলিম্পিয়াড” সাব-কম্পোনেন্টের গণিত বিষয়ের “মাস্টার ট্রেইনার” (৩য়-৫ম শ্রেণি) প্রশিক্ষণ ক্যাম্প উদ্বোধন হয়।

প্রশিক্ষণ ক্যাম্পটিতে এবারে তৃতীয় থেকে ৫ম শ্রেণি পর্যন্ত পাঠদানের নিমিত্তে দ্বিতীয় ধাপের প্রথম ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়েছে আজকে।

সারা দেশের ন্যায় নাটোর জেলার পিটিআই নাটোর এ আজকে প্রশিক্ষণ ক্যাম্প উদ্বোধন করা হয়। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব, মোসা. শেফালী বানু, সুপারিনটেনডেন্ট, পিটিআই নাটোর।

আট দিন ব্যাপী প্রশিক্ষণের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব, আবুল কালাম আজাদ, বিভাগীয় উপপরিচালক,প্রাথমিক শিক্ষা, রাজশাহী বিভাগ, রাজশাহী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব বিশ্বজিৎ কুমার সাহা, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, নাটোর। এছাড়া উপস্থিত ছিলেন, পিটিআই নাটোর এর সহকারী সুপার মহোদয়।

প্রশিক্ষণটির রিসোর্স পারসন হিসেবে রয়েছেন, জনাব প্রদ্যুৎ কুমার ঘোষ, ইন্সট্রাক্টর (সাধারণ), অত্র পিটিআই এবং জনাব মোঃ রফিকুল্ল্যাহ, সহকারী ইন্সট্রাক্টর (সাধারণ), পিটিআই কুড়িগ্রাম।
প্রধান অতিথির বক্তব্যে জনাব আবুল কালাম আজাদ তাঁর ব্যক্তিগত জীবনের বেশ কয়েকটি ঘটনা বর্ণনা করার মাধ্যমে গণিত, বিজ্ঞান এবং ইংরেজি বিষয়ের দূর্বলতার কারণ ও তার প্রতিকার বিষয় তুলে ধরেন।

প্রশিক্ষণার্থীদের পেশাগত জীবনে স্বচ্ছতা,জ্ঞান, দক্ষতা বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, আপনাদের প্রশিক্ষণের প্রতিটি বিষয়ের প্রতি গুরুত্ব দিতে হবে কেননা এখান থেকে প্রশিক্ষণ নিয়ে যাবার পর উপজেলাতে গিয়ে অন্য শিক্ষকদের দক্ষতা বৃদ্ধিতে আপনাদেরই ভূমিকা পালন করতে হবে।

সভাপতি মহোদয় তাঁর বক্তব্যে বলেন, বৈশ্বিক মহামরারি কারণে শিক্ষার্থীদের অনেক শিখন ঘাটতি তৈরি হয়েছে। এ ঘাটতি পূরণের লক্ষ্যে আপনারা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন এজন্য ধন্যবাদ।
তিনি আরও বলেন, আপনারা কৌশল বা খেলার মাধ্যমে এমনভাবে পাঠ উপস্থাপন করবেন যেন শিশুরা সহজেই বুঝতে পারে।
তিনি নিজের জীবনের গণিত ভীতির বিষয় তুলে ধরে বিভিন্ন অভিজ্ঞতা বর্ণনা করেন।
সুদক্ষ প্রশিক্ষকদ্বয় সচিত্রে বিভিন্ন বিষয়বস্তু তুলে ধরেন যা একটি শিশু অনায়াসে তার শিখনফল অর্জন করতে পারবে।
প্রশিক্ষণটিতে নাটোর জেলার বিভিন্ন উপজেলার শিক্ষকবৃন্দসহ বগুড়া জেলার তিনজন শিক্ষকও অংশগ্রহণ করেন।

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...