Customize Consent Preferences

We use cookies to help you navigate efficiently and perform certain functions. You will find detailed information about all cookies under each consent category below.

The cookies that are categorized as "Necessary" are stored on your browser as they are essential for enabling the basic functionalities of the site. ... 

Always Active

Necessary cookies are required to enable the basic features of this site, such as providing secure log-in or adjusting your consent preferences. These cookies do not store any personally identifiable data.

No cookies to display.

Functional cookies help perform certain functionalities like sharing the content of the website on social media platforms, collecting feedback, and other third-party features.

No cookies to display.

Analytical cookies are used to understand how visitors interact with the website. These cookies help provide information on metrics such as the number of visitors, bounce rate, traffic source, etc.

No cookies to display.

Performance cookies are used to understand and analyze the key performance indexes of the website which helps in delivering a better user experience for the visitors.

No cookies to display.

Advertisement cookies are used to provide visitors with customized advertisements based on the pages you visited previously and to analyze the effectiveness of the ad campaigns.

No cookies to display.

Take a fresh look at your lifestyle.

শিক্ষা, উদ্ভাবনী শিক্ষা বা শিখন কী, মুক্ত মত

2,677

উদ্ভাবনী শিক্ষা- ভূমিকাঃ

মানুষের মধ্যে একটি সাধারণ বিশ্বাস আছে যে শিক্ষায় নতুনত্ব বা ইনোভেশন কেবল প্রযুক্তিগত অগ্রগতির সাথে সম্পর্কিত।

তবে, বাস্তবে, শিক্ষায় উদ্ভাবন প্রযুক্তিগত দক্ষতার বাইরে অনেক বিষয়কেই ছাড়িয়ে যায়।

‘ইনোভেশন’ এবং ‘লার্নিং’ শব্দগুলি মানব প্রকৃতি এবং মানব প্রবণতার সমার্থক।

এই দুটি শব্দই একে অপরের উপর স্বার্থকভাবেই নির্ভরশীল।

যদিও উদ্ভাবনের উপর চাপ বেশি হতে পারে না, এটি একটি সুপ্রতিষ্ঠিত সত্য যে নতুনত্ব শেখার মাধ্যমে পরিচালিত হয়।

ভবিষ্যতের ক্রিয়েটিভ লিডারদের প্রস্তুতির মূলভিত্তিটি উদ্ভাবনী শিক্ষার মাধ্যমে শুরু হয়। এই নিবন্ধে আমরা শিক্ষায় উদ্ভাবনের দিকে নজর দেব।

 

উদ্ভাবনী চিন্তা এবং পরিকল্পনা বা উদ্দেশ্য ইনোভেশন শিক্ষার ক্ষেত্রসহ শিল্প ও বিবিধ খাতগুলিতে এর প্রয়োগ খুঁজে পায়।

শিক্ষায় নতুনত্বের সূচনা ছাত্রদের মনের প্রসারতা বাড়িয়ে তুলতে এবং পাঠ্যপুস্তকের বাইরে দক্ষতার বিকাশ বৃদ্ধি করে।

যেমন আলবার্ট আইনস্টাইন যথাযথভাবে উদ্ধৃত করেছেন, কল্পনাশক্তি হ’ল বুদ্ধির আসল চিহ্ন।

সুতরাং, এটি চূড়ান্ত পর্যায়ের অপরিহার্য বিষয় যে, আমরা সমাজের গতিশীলতা আনতে আমাদের শেখা এবং শিক্ষার উন্নয়ন এবং শিক্ষার পদ্ধতিগুলিতেও পরিবর্তন আনতে হবে।

শিক্ষার্থীর উদ্ভাবনী শিক্ষার চ্যানেল এবং আধুনিক শিক্ষাব্যবস্থার চ্যালেঞ্জগুলি বুঝতে এবং সমাধান করতে, অফলদায়ক সামাজিক কাঠামো ভেঙে ফেলতে এবং একটি টেকসই ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার জন্য উদ্ভাবনী শিক্ষার পদ্ধতিগুলি খুবই প্রয়োজন ।

আমরা নিট জনসংখ্যার উপাত্ত জুড়ে বহু সংস্কৃতির লোকদের শিক্ষাগত উদ্ভাবন, উদ্ভাবনী শিক্ষাদান এবং উদ্ভাবনী বিদ্যালয়গুলির বিষয়ে বিভিন্ন চিন্তাভাবনা সংকলন করেছি।

কিছু উৎসাহী বা আশাবাদী ধারণা নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

১। শিক্ষার অর্থ কী?

শিক্ষা এমন হতে পারে না বা কখনই এমন হতে পারে না যে, শিক্ষার্থীরা শুধু ক্লাসরুম, পরীক্ষা এবং গ্রেড এর মধ্যে আবদ্ধ হয়ে থাকবে।
আমাদের বর্তমান শিক্ষাব্যবস্থা একটি কঠোর কোর্স কাঠামো অনুসরণের দিকে থাকে যা অনমনীয় এবং পরীক্ষার মাধ্যমে বৈধতা দেয়া হয় এবং কিছু গৎবাধা কার্যাবলী ও গ্রেড দ্বারা সমাপ্ত হয়।

গবেষণাধর্মী অধ্যয়ন এবং একটি জনমত দ্বারা গঠিত, শিক্ষার্থীদের মূল্যায়নে স্বীকৃতি এগুলো কোন একটি বিষয়ের প্রতি আগ্রহের কারণ হয়।

এই আগ্রহটি মানবিক কৌতূহলকে বাড়িয়ে তোলে এবং তারপরে বিষয়গুলি সম্পর্কে আরও বেশি সন্ধানের এবং শেখার মানুষের প্রবণতা বৃদ্ধি করে, এভাবে নতুন ধারণা এবং উদ্ভাবনের আরও জায়গা তৈরি করে।

সন্তানের বা শিক্ষার্থীর প্রশ্ন বা জিজ্ঞাসা করার প্রবণতাকে অবশ্যই মূল্যায়ন করা এবং মত স্বাভাবিক ভাবে প্রচার বা প্রকাশ করে তার স্বীকৃতি দেয়া উচিত।

শিক্ষায় উদ্ভাবন বাক্সবন্দী জ্ঞানের বাইরে চলে আসছে, আমাদের চলমান পদ্ধতি এবং সমস্ত শিক্ষার্থীদের সাফল্যকে উত্সাহিত করার পদ্ধতির বিষয়ে আলোচনা করছে।

এই পার্থক্যটি সামান্য হতে পারে বা গ্রাউন্ডব্রেকিং পরিবর্তনগুলির দাবি করতে পারে। যাই হোক, এটি একদল শিখন কমিউনিটির উদ্ভাবনী শিখনে অনুশীলন করতে সক্ষম করছে।

বেশিরভাগ ক্ষেত্রে, বিশ্বে নিয়মিত পরিবর্তনগুলি সংঘটিত হওয়ার কারণে, প্রায়শই বর্তমান কারিকুলাম এবং পরীক্ষা সমাজের ব্যবহারিক শিক্ষার প্রয়োজনীয়তা পূরণ করতে ব্যর্থ হয়।

এছাড়াও, তারা কর্মক্ষমতার চাপ এবং ব্যর্থতার চাপকে ধীরে ধীরে চাপিয়ে দেয়, মূল্যায়নের পিছনে ধারণাটিকে ভিন্ন ও ব্যর্থ করে দেয়।

শিক্ষায় উদ্ভাবন হ’ল একমাত্র পদ্ধতি যা এগুলি ফ্লেক্সিবল করে তোলে এবং শিক্ষার্থীদের শিখতে, চেষ্টা করতে, ব্যর্থ করতে, সফল করতে এবং ঝুঁকি নেওয়ার জন্য একটি নিরাপদ স্থান তৈরি করে।

এটি আর্ট অব লার্নিং বৃদ্ধি করে, যা শিক্ষার্থীদের ঝুকি গ্রহণের ক্ষমতাকে বৃদ্ধি করে, তাদের মনের কৌতুহল মেটায় এবং ভবিষ্যতের একজন ক্রিয়েটিভ লিডার হতে সহায়তা করে।

উদাহরণস্বরূপ, বিশ্ব কৃত্রিম বুদ্ধিমত্তা, ডেটা সায়েন্স, দ্যা ইন্টায়ার ইন্ডাস্ট্রি, ৪.০ বিপ্লব ইত্যাদি নিয়ে গবেষণা এবং অ্যাপ্লিকেশনগুলির ব্যবহার বা প্রয়োগ দিন দিন সামনের দিকে এগিয়ে চলেছে, তবে আমাদের বর্তমান শিক্ষা পদ্ধতিগুলি শিক্ষার্থীদের এই বিষয়গুলি সম্পর্কে শিক্ষা দেওয়ার জন্য বা পাঠ্যপুস্তকের সমস্যার সমাধানে এগিয়ে যাওয়ার পক্ষে পুরোপুরি ন্যায়বিচার করে না।

এটি প্রাথমিকভাবে সামান্য অপ্রচলিত পাঠ্যক্রম, শেখার পদ্ধতিতে নমনীয়তা এবং পরীক্ষাগুলির অযৌক্তিক গুরুত্বের কারণে ঘটে।

২) উদ্ভাবনী শিক্ষা কী?

উদ্ভাবনী শিক্ষা এমন একটি পরিবেশ তৈরি করার প্রক্রিয়া যেখানে শিক্ষার্থীরা নিয়মিত নতুন জিনিস সম্পর্কে শিখতে, তাদের প্রশ্ন করা এবং নিজেরাই নতুন ধারণা নিয়ে চিন্তাভাবনা করে। এর মধ্যে প্রযুক্তি যেমন অগমেন্টেড রিয়েলিটি, ডিপ লার্নিং বা শিক্ষার্থীদের জিনিসগুলি খুঁজতে ও বোঝার জন্য ইন্টারনেটের মতো সাধারণ এবং প্রয়োজনীয় কিছু ব্যবহার করে থাকতে পারে। শিক্ষার্থীদের ঝুঁকি নিতে এবং কাজ করে শিখতে দেওয়ার জন্য এটি আরও ব্যবহারিক এবং DIY প্রকল্পের অন্তর্ভুক্ত হতে পারে। এটি গ্রুপের অন্বেষণগুলিকেও ফ্যাসিলেট করতে পারে যা অন্যের কাছ থেকে শেখার, বৃদ্ধি এবং নিজেদের মধ্যে সম্প্রীতি বিকাশের মতো দক্ষতা বিকাশে সহায়তা করতে পারে যা ক্রিয়েটিভ লিডার হিসাবে ভবিষ্যতে বিশাল দলকে পরিচালনা করার ক্ষমতা তৈরি করে ।

প্রাথমিকভাবে, শিক্ষাগত উদ্ভাবনের ধারণাটি একটি মৌলিক প্রশ্নের চারদিকে ঘোরে – শিক্ষার অর্থ কী? যদি এটি জিনিস শেখার শিল্প হয় তবে বর্তমান পাঠ্যক্রমটি আরও নমনীয় হওয়া উচিত।
এছাড়াও, এটি অবশ্যই প্রযুক্তি ব্যবহারের উৎসাহ এবং অন্বেষণ করে শিখার সাথে সংযুক্ত করতে হবে। এটি ঝুঁকি এবং ব্যর্থতার পুরষ্কার এবং গ্রেডের মাধ্যমে কম বৈধতা দেওয়া উচিত। শিক্ষায় উদ্ভাবন আমাদের আমাদের বর্তমান অনুশীলনগুলির চেয়ে এগিয়ে থাকা এবং আরও নতুন পদ্ধতির পথ তৈরি করতে শেখানো উচিত।

আজকাল, অবিরাম সুযোগগুলি ওপেন করতে এবং শিক্ষায় উদ্ভাবনের প্রচার করার জন্য এমওওসি, ব্লগ, ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অন্যান্য সংস্থানগুলির আকারে ব্যবহারের জন্য চারপাশে থাকা তথ্যের একটি ধনভান্ডার রয়েছে।
শিক্ষাগ্রহণকে আরও আকর্ষক এবং উপভোগযোগ্য করতে অগমেন্টেড রিয়েলিটি, নিউরাল নেটওয়ার্কের ব্যবহার নিযুক্ত করে এডু টেক সেক্টরে স্টার্টআপগুলি প্রস্ফুটিত হচ্ছে, যা শিক্ষায় কৌতূহল এবং উদ্ভাবনকে উত্সাহিত করতে পারে।

নির্দিষ্ট ওপেন সোর্স গ্রুপগুলিও জনপ্রিয়তা অর্জন করছে যেখানে নতুন ধারণাগুলি নিয়ে আলোচনা করার পাশাপাশি পুরস্কৃত হওয়ার জন্য উত্সাহ দেওয়া হয় এবং যে কোনও বয়স নির্বিশেষে যে কেউ তাদের ধারণা বা চিন্তার বিষয়গুলো উপস্থাপন করতে পারে।

৩. উদ্ভাবনী বা নতুন শিক্ষণ কী?

শিক্ষক আত্মা গঠন করেন এবং শ্রেণিকক্ষকে প্রকৃতির আধার তৈরি করেন। উদ্ভাবনী শিক্ষার ধারণা, যা শিক্ষণকে সাপোর্ট করে, প্রশ্নোত্তর, অন্বেষণ এবং ঝুঁকি গ্রহণকে সমর্থন করে, উদ্ভাবনী শিক্ষার ভিত্তির মাধ্যমে।

উদাহরণস্বরূপ, প্রশিক্ষকদের দায়িত্ব দেওয়া একটি দুর্দান্ত শেখার পদ্ধতি।
পরীক্ষামূলকভাবে, একবার একজন শিক্ষক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অধ্যয়নের জন্য তাদের অধ্যায়টি বেছে নিতে দিয়েছিলেন এবং শেষের দিকে পাঠের মাধ্যমে তারা যে বিষয়টি শিখেছিলেন তার বাস্তব ব্যবহারের ক্ষেত্রে এবং বাস্তব জীবনের সংযোগগুলি বিকাশ করতে বলেছিলেন।
অন্য একজন শিক্ষক শিক্ষার্থীদের তাদের কাজের স্ব-মূল্যায়ন করতে এবং তারা কোন ভুল বা একটি ভুল অনুমান করেছিলেন কি-না তা বোঝার জন্য বলেছিলেন। শিক্ষার্থীরা এই পদ্ধতিগুলি পছন্দ করে, উত্সাহিত হয়, প্রাপ্তবয়স্ক হিসাবে আচরণ করা পছন্দ করে এবং দায়িত্ব দেওয়া হয় এবং তাই তারা উন্মুক্ত, কৌতূহলীভাবে অভিনব শিক্ষাকে গ্রহণ করে। এটি ‘ফ্লিপড ক্লাসরুম মডেল’ নামেও পরিচিত।

উদ্ভাবনী শিক্ষামূলক ধারণার আর একটিতে, শিক্ষক তাৎক্ষণিক ফিডব্যাক সিস্টেমটি ব্যবহার করেছিলেন এবং তার ছাত্রদের দেওয়া ফিডব্যাকের ভিত্তিতে দ্বিতীয় উত্তর পেতে বলেছিলেন।

এটি শ্রেষ্ঠত্য লাভ করার জন্য অর্থাৎ ভাল নম্বর পাওয়ার উপর চাপকে সরিয়ে দিয়েছে এবং ঝুঁকির পুরষ্কারের একটি নতুন পদ্ধতি চালু করেছে।

তার মতে, শিক্ষার্থীরা উদ্ভাবনের সুযোগটি সম্পর্কে আগ্রহী এবং উদ্ভাবনী শিক্ষাকে প্রাধান্য দিয়েছিল।
একজন প্রবীণ মনোবিজ্ঞানী জ্যানেট মেটকাল্ফের ‘লার্নিং ফর এ্যাররস’ বা ’ভুলের জন্য শেখা’ থেকে একটি গবেষণাপত্রে স্কুলে ভুল এড়ানো ও উপেক্ষা করার সর্বোত্তম নিয়মকে তীব্র সমালোচনা করা হয়েছে।
তিনি তীব্রতার সাথে যুক্তিটির উপর জোর দিয়েছিলেন যে ব্যর্থতাটিকে নেতিবাচক শব্দ হিসাবে চিত্রিত করা কেবল একজন পৃথক শিক্ষানবিদের বিকাশকেই নয়, পুরো শিক্ষাব্যবস্থাকেই অদিম অবস্থায় ধরে রাখে।

অভিনব শিক্ষামূলক পদ্ধতির আরেকটি ক্ষেত্রে, একজন শিক্ষক সমস্যাগুলি সন্ধানের সমাধান অনুসন্ধানের ধারণাটিকে ঘুরিয়ে দিয়েছিলেন। সমস্যা-অনুসন্ধান সমস্যা আবিষ্কারের অনুরূপ এবং কিছু উন্নত করার জন্য অনুপস্থিত উপাদানগুলি বা অতিরিক্ত স্তরগুলি তদন্ত করার জন্য একটি জ্ঞাত এবং কাল্পনিক দৃষ্টি দাবি করে। এটি এমন পণ্য তৈরির অনুরূপ যা আমাদের চারপাশের জীবনকে প্রভাবিত করে। এই কৌশলটি ব্যবহার করে তিনি তার শিক্ষার্থীদের গভীরভাবে চিন্তাভাবনা করার, সমালোচনামূলক প্রশ্ন জিজ্ঞাসা করার এবং সমস্যাগুলি সমাধান করার সৃজনশীল উপায় প্রয়োগ করার সুযোগ দিয়েছিলেন।

কিছু শিক্ষক আরও ভাল ফলাফলের জন্য পাঠ্যপুস্তক শেখার সাথে প্রযুক্তি মিশ্রিত করেছেন। ভিডিও, গ্রাফিক বই, গল্প-বলা, রোবট ইত্যাদির ব্যবহার উদ্ভাবনী বিদ্যালয়ের ধারণার চারপাশে অভ্যন্তরীণভাবে উত্থিত। উদাহরণস্বরূপ, একজন শিক্ষার্থী মুখস্তনির্ভর শেখানোর চেয়ে ব্যবহারিকভাবে দেখানোর সময় একটি পাঠ ধরে রাখার সম্ভাবনা বেশি থাকে, উদাহরণস্বরূপ, ইতিহাসের পাঠগুলির জন্য গ্রাফিক উপন্যাস এবং গল্পের বইয়ের পরিচয় দেওয়া।

বিকল্পভাবে, একটি পুঙ্খানুপুঙ্খ দৃষ্টিভঙ্গি হ’ল পাঠদান এবং শিক্ষামূলক উদ্ভাবনের ক্ষেত্রে উদ্ভাবনের জন্য ডিজাইন থিংকিং প্রক্রিয়াটি প্রয়োগ করা। ‘ডিজাইনের চিন্তাভাবনা প্রক্রিয়া’ একটি কাঠামোগত কৌশল যা চ্যালেঞ্জগুলি চিহ্নিত করে, তথ্য সংগ্রহ করে, সম্ভাব্য সমাধান উত্পন্ন করে, ধারণাগুলিকে সংশোধন করে এবং পরীক্ষার সমাধানগুলি। আবিষ্কার, ব্যাখ্যা, ধারণা, পরীক্ষা ও বিবর্তন – এই প্রক্রিয়াটি পাঁচটি ধাপে প্রয়োগ করা হয়। উদ্ভাবনী বিদ্যালয় এবং অভিনব শিক্ষণ পদ্ধতির প্রসঙ্গে শিক্ষক শিক্ষার্থীদের দলে দলে ভাগ করে এবং তাদের সমস্যার সাথে চ্যালেঞ্জ জানাতে শুরু করতে পারেন (পাঠের সাথে সম্পর্কিত হতে পারে)।

এটি তাদের বাক্সবন্দী ধারণা থেকে বাহিরে এসে ভাবতে এবং সৃজনশীলভাবে চিন্তা করতে অনুপ্রাণিত করবে। সমস্ত সম্ভাব্য তথ্য অন্বেষণের পরে, শিক্ষার্থীদের সম্ভাব্য সমাধানগুলি তালিকাভুক্ত করার জন্য তাদের চিন্তাভাবনা তৈরি করতে উৎসাহিত করতে হবে। এটি উদ্ভাবনী শিক্ষায় একটি দুর্দান্ত পদ্ধতি এবং শিক্ষার্থীদের তাদের শিক্ষার ব্যাখ্যা করার জন্য দাবি করে। তারপরে শিক্ষকের উচিত শিক্ষার্থীদের সমস্যাটি হাতে পাওয়ার সুযোগটি দেখার জন্য ইমপ্রেশন দেওয়া এবং তাদের সম্ভাব্য সমাধানগুলি দিয়ে কিছু তৈরি করা। এই প্রক্রিয়াটি অনেক জিজ্ঞাসাবাদ, স্ব-প্রতিবিম্ব, টিম ওয়ার্ক, পিয়ার লার্নিং এবং কৌতূহল জড়িত। যখন শিক্ষার্থীরা তাদের চূড়ান্ত সমাধান নিয়ে আসে, তখন শিক্ষককে অবশ্যই প্রতিক্রিয়া জানাতে হবে এবং এটি কীভাবে তাদের সমাধানটিকে আরও উন্নত করতে পারে সে সম্পর্কে শিক্ষার্থীদের প্রতিফলিত করতে বলবে।

এই সম্পূর্ণ প্রক্রিয়াটি এতটাই উন্মুক্ত যে এটি শিক্ষার্থীদের প্রশ্ন, এক্সপ্লোর, ঝুঁকি, ব্যর্থ এবং অনন্যভাবে নতুন জিনিস শিখতে সক্ষম করে।

উপসংহার
যেমনটি মহান বিজ্ঞানী টমাস এডিসন একবার বলেছিলেন, “একটি ধারণার মূল্য এটি ব্যবহারের মধ্যেই নিহিত।” সুতরাং, আমাদের শিক্ষাব্যবস্থাকে অবশ্যই দক্ষ থাকতে হবে পাশাপাশি আমরা যে অগ্রগতি করছি এবং আমাদের বিশ্ব এখন যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে তার সাথে প্রাসঙ্গিক থাকতে হবে। এটি এমন সময় যখন আমাদের উদ্ভাবনী শিক্ষার প্রচার করতে হবে যাতে শিক্ষার্থীরা পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত বিষয়ের বাহিরে এবং সংশ্লিষ্ট বিষয়বস্তুর সাথে সংশ্লিষ্ট শিখনকে অনেক বেশি নিবিড়ভাবে শিখতে পারে।

NAPE Address

Comments are closed.