উপবৃত্তির টাকা না পাওয়া শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের তথ্য সংশোধন যেভাবে

0 189

২০২১ খ্রিষ্টাব্দে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের উপবৃত্তির টাকা না পাওয়া শিক্ষার্থী ও টিউশন ফিয়ের টাকা না পাওয়া শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য সংশোধনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ১৭ সেপ্টেম্বরের মধ্যে এইচএসপি-এমআইএস সফটওয়্যারে শিক্ষার্থীদর ভুল তথ্য সংশোধ ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল সংশোধন ও হালনাগাদ করতে বলা হয়েছে। সমন্বিত উপবৃত্তি কর্মসূচি থেকে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) এ নির্দেশ দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২১ খ্রিষ্টাব্দের ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির উপবৃত্তির জন্য নির্বাচিত কিছু সংখ্যক শিক্ষার্থীর অ্যাকাউন্ট নম্বরসহ অন্যান্য ভুল তথ্যের কারণে উপবৃত্তির টাকা পাঠানো সম্ভব হয় নি। এছাড়াও কিছু সংখ্যক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট নম্বরসহ অন্যান্য ভুল তথ্যের কারণে টিউশন ফিয়ের টাকা পাঠানো সম্ভব হয় নি। এ অবস্থায়, শিক্ষার্থীদের এবং শিক্ষা প্রতিষ্ঠানের ভুল তথ্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমে এইচএসপি-এমআইএসে (http://hspbd.com/HSP-MIS/login)আগামী ১৭ সেপ্টেম্বরের মধ্যে আবশ্যিকভাবে তথ্য সংশোধন করার জন্য অনুরোধ করা হলো।

শিক্ষার্থীদের ভুল তথ্য সংশোধনের নিয়ম :

শিক্ষার্থীদের ভুল তথ্য সংশোধন করতে এইচএসপি ও এমআইএসে প্রবেশ করে মেন্যুবার অনুসরণ করে ‘উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী’ বাটনে ক্লিক করতে হবে। সেখান থেকে শিক্ষার্থীর তথ্য আপডেট’ বাটনে ক্লিক করতে হবে। পরে, ‘শিক্ষার্থীর অবস্থা’ বাটনে ক্লিক করে ‘ভুল পেমেন্ট তথ্য’ অপশন সিলেক্ট করে ‘খুজুন’ বাটনে ক্লিক করতে হবে। ‘সম্পাদন করুন’ কলামের ‘কলম আইকন (এডিট অপশন)’ বাটনে ক্লিক করে শিক্ষার্থী ও অভিভাবকের অ্যাকাউন্ট নম্বরসহ যাবতীয় তথ্য সংশোধন ও হালনাগাদ করে ‘সংরক্ষণ’ বাটনে ক্লিক করতে হবে। সর্বশেষ ‘সংরক্ষণ’ বাটনে ক্লিক করলে সফল মেসেজ প্রদর্শিত হবে। একজন শিক্ষার্থীর তথ্য শুধু মাত্র একবারই সংশোধন করে সংরক্ষণ করা যাবে।

শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য সংশোধন ও হালনাগাদের নিয়ম :

শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য সংশোধন ও হালনাগাদ করতে এইচএসপি-এমআইএসে প্রবেশ করে মেন্যুবার অনুসরণ করে ‘কনফিগারেশন’ বাটনে ক্লিক করতে হবে। পরেম ‘প্রতিষ্ঠান তথ্য’ বাটনে ক্লিক করতে হবে। ‘প্রতিষ্ঠান তালিকায়’ গিয়ে খুঁজুন বাটনে ক্লিক করতে হবে। ‘সম্পাদন করুন’ কলামের ‘কলম আইকন (এডিট অপশন)’ বাটনে ক্লিক করতে হবে। তারপর ধারাবাহিকভাবে প্রতিষ্ঠান প্রোফাইল ফরমের তথ্য অর্থাৎ প্রতিষ্ঠান তথ্য, প্রতিষ্ঠানের শিক্ষার্থীর তথ্য, প্রতিষ্ঠান ঠিকানা, পেমেন্টের তথ্য সংশোধন ও হালনাগাদ করতে হবে। প্রতিষ্ঠান শিক্ষার্থীর তথ্যের ক্ষেত্রে ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণি পর্যন্ত শ্রেণিভিত্তিক ভর্তিকৃত মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা এন্ট্রি করতে হবে।

প্রতিষ্ঠানের টিউশন ফি পেতে অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট নম্বর (১৩ থেকে ১৭ ডিজিট) সংশোধন বা হালনাগাদ করতে হবে (বেসরকারি প্রতিষ্ঠানের ভুল অ্যাকাউন্ট নম্বর সংশোধনের ক্ষেত্রে প্রযোজ্য)। সর্বশেষ ‘সংরক্ষণ’ বাটনে ক্লিক করলে সফল মেসেজ প্রদর্শিত হবে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচি বলছে, এইচএসপি-এমআইএসে লগইন করার জন্য ব্যবহৃত নিজ নিজ ইউজার আইডি ও পাসওয়ার্ড উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠান প্রধান সর্বোচ্চ গোপনীয়তা রক্ষা করে সংরক্ষণ নিশ্চিত করবেন। উপবৃত্তি ও ইউজার আইডি পাসওয়ার্ড সংক্রান্ত যে কোন তথ্য বা যোগাযোগের জন্য উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে ইমেইলে (hsp.sstipend@gmail.com) করতে হবে।

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...