শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শোকদিবসে ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজনের নির্দেশ

0 39

১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী । উক্ত শোকদিবসে কর্মসূচি হিসেবে সব সরকারি বেসরকারি স্কুল-কলেজে, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে দিবসের সাথে সঙ্গতিপূর্ণ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের নির্দেশ দিয়েছে সরকার। তাছাড়া কবিতা পাঠ, রচনা ও চিত্রঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিলের আয়োজনও করতে হবে।

সেইসাথে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচাসহ জাতির পিতার জীবনভিত্তিক বই সব শিক্ষা প্রতিষ্ঠানের ক্রয় ও পাঠের ব্যবস্থা এবং শিক্ষার্থীদর উপহার হিসেবে দিতে হবে। ১৫ আগস্ট সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী পালনের কর্মসূচি চূড়ান্তকরণের আন্তঃমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ৫ জুলাই,২০২১ খ্রি. এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় যে সকল সিদ্ধান্ত নেয়া হয়- ১৫ আগস্ট সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সব শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা। শিক্ষা প্রতিষ্ঠান ও গ্রোথ সেন্টারে গুরুত্বপূর্ণস্থানে জাতীয় শোক দিবসের পোস্টার লাগানো ও এলইডি বোর্ডের মাধ্যমে তা প্রচারের ব্যবস্থা করা।

ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে সরকারি বেসরকারি সব প্রাথমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা, কলেজ, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের সাথে সঙ্গতিপূর্ণ আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিলের আয়োজন করতে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের জন্য সংসদ বাংলাদেশ টেলিভিশনে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতে হবে।

আরও পড়ুন:

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি

শুক্রবার থেকে কর্মস্থলে থাকতে হবে সরকারি চাকরিজীবীদের

স্কুলশিক্ষক জোসে পেদ্রো কাস্তিলিও পেরুর প্রেসিডেন্ট নির্বাচিত

 

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আমার দেখায় চীন ও বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক শিশুদের জন্য প্রকাশিত বঙ্গবন্ধুর জীবনভিত্তিক ২৬টি বই সব শিক্ষা প্রতিষ্ঠানে ক্রয় ও পাঠের ব্যবস্থা এবং রাষ্ট্রীয় অনুষ্ঠানে, উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম, ইমাম প্রশিক্ষণ কার্যক্রমে পুরস্কার ও কৃতী শিক্ষার্থীদের উপহার হিসেবে দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নিজস্ব ব্যয়ে এসব বই ক্রয় ও বিতরণের ব্যবস্থা করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের বঙ্গবন্ধু কর্নারের মান নিশ্চিত করতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তাবায়ন কমিটি কর্তৃক ১৫ আগস্টের জাতীয় শোক দিবস ও জাতির পিতার ৪৬ তম শাহাদাত বার্ষিকী পালনের জন্য ১ আগস্ট,২০২১ খ্রি. থেকেই সব সরকারি-বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার ব্যবহার করতে হবে।

জানা যায়, আন্তঃমন্ত্রণালয় সভার এসব সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণায়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে সভা করেছে। ইতোমধ্যে এসব কর্মসূচি পালনে সব কারিগরি ও মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

প্রাথমিক অধিদফতরের আওতাধীন সকলকে টিকা নেয়ার নির্দেশ

শিক্ষকদের ৩য় শ্রেণীর মর্যাদা দিয়ে সভ্য দেশ তৈরী করা সম্ভব নয়

শিক্ষা উপকরণ কী, শিক্ষা উপকরণ তৈরি ও ব্যবহার

 

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...