চীনে কোভিড চিকিৎসায় ৩ ভেষজ ওষুধ অনুমোদন

করোনা চিকিৎসা ভেষজে......

0 39

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) চিকিৎসায় তিনটি ভেষজ ওষুধের অনুমোদন দিয়েছে চীন। দেশটির ন্যাশনাল মেডিকেল প্রোডাক্ট অ্যাডমিনিস্ট্রেশন এ সংক্রান্ত ঘোষণা দিয়েছে। খবর সিএনএন।
করোনা চিকিৎসায় তিনটি স্থানীয় চীনা ওষুধ বিক্রির পথ সুগম করতে সংস্থাটি বিশেষ অনুমোদন প্রক্রিয়া ব্যবহার করেছে। এক বিবৃতিতে বলা হয়েছে, তিনটি ভেষজ ওষুধ বিক্রির অনুমোদন চীনে করোনার চিকিৎসার ক্ষেত্রে আরও সুযোগ তৈরি করবে।

সিএনএন জানিয়েছে, ভেষজ ওষুধগুলো দানাদার প্রকৃতির। প্রাচীন চীনা ব্যবস্থাপত্রে এই ওষুধগুলোর সন্ধান পাওয়া গেছে। স্থানীয় পদ্ধতিতে এই তিনটি ভেষজ ওষুধ তৈরি করা হয়েছে। করোনা মহামারির শুরুর দিকে চীনে চিকিৎসায় এমন ওষুধ ব্যবহার করা হয়েছে। সম্মুখসারির শিক্ষাবিদ ও বিশেষজ্ঞরা এই ওষুধ পরীক্ষা করে দেখেছেন।

চীনের ন্যাশনাল মেডিকেল প্রোডাক্ট অ্যাডমিনিস্ট্রেশনের ভাষ্য, বিক্রির অনুমোদন পাওয়া ওষুধগুলো ফুসফুস পরিষ্কার করে। রক্তকণিকাকে ক্ষতিকর পদার্থ থেকে মুক্ত করে। রক্তে অক্সিজেন ছড়িয়ে পড়তে সহায়তা করে।

তবে, স্থানীয় ওই ওষুধগুলোর নিরাপত্তা এবং কার্যকারিতা নিয়ে খোদ চীনেই বিতর্ক আছে। সমালোচকেরা বলছেন, এই ধরনের ওষুধের অনুমিত উপকারিতার পক্ষে যাচাইযোগ্য বৈজ্ঞানিক প্রমাণ নেই।
অবশ্য চীনের প্রেসিডেন্ট শি জিন পিং নিজেই এই ধরনের ওষুধের একজন সমর্থক। তিনি একাধিকবার এই ধরনের ওষুধের প্রশংসা করেছেন। এই ধরনের ওষুধকে ‘জাতীয় গর্ব’ বলে অভিহিত করেছেন। চীনে করোনা ছড়িয়ে পড়লে প্রেসিডেন্ট শি জিন পিং দেশটির চিকিৎসকদের কোভিড-১৯ চিকিৎসায় পশ্চিমা ওষুধের সঙ্গে ভেষজ সংযুক্ত করতে বারবার উৎসাহিত করেন।

চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যমতে, ২০২০ সালে দেশটির হাজারো করোনা রোগী মূলধারার অ্যান্টিভাইরাল ওষুধের সঙ্গে হারবাল ওষুধ গ্রহণ করেন।

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...