মাউশির বার্ষিক জরিপ সংক্রান্ত জরুরী নির্দেশনা

1
1484
মাউশির বার্ষিক জরিপ সংক্রান্ত জরুরী নির্দেশনা

মাউশির বার্ষিক জরিপ সংক্রান্ত জরুরী নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর জরুরী এক নির্দেশনা জারি করেছে। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক জরিপ তথ্য দিতে এই নির্দেশনা জারি করা হয়েছে।

দেশের ৬৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তাদের জন্য এই জরুরী নির্দেশনা দিয়েছে মাউশি।

এ বিষয়ে গত ৮ ডিসেম্বর বৃহস্পতিবার নির্দেশনা দিয়ে একটি আদেশ জারি করা হয়। গত ৫ ডিসেম্বর অধিদপ্তরের পরিকল্পনা ও উচ্চয়ন শাখার উপপরিচালক অনিকা রায়ের স্বাক্ষরিত ওই আদেশটি জারি করা হয়।

ওই আদেশে বলা হয়, গত ৫ নভেম্বর শেষ হয়েছে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান বার্ষিক জরিপ ২০২২ এর কার্যক্রম। এই জরিপে বাধ্যতামূলক করা হয়েছে প্রাথমিক স্তরের ইআইআইএনভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে।

ওই জরিপে সংগৃহীত তথ্য প্রক্রিয়াকরণ করে ব্যানবেইস দেশি, বিদেশি অংশীজন, ইউনেস্কো, উইআইএস, এইচসিআই, ডিপি, ডিএপি, এসডিজি ট্র্যাকার, অষ্টম পঞ্চবার্ষীক পরিকল্পনায় শিক্ষা তথ্য সরবরাহ করাসহ বাংলাদেশ এডুকেশন স্ট্যাটিস্টিক শিরোনামে প্রতিবেদন প্রকাশ এবং এসডিজি-৪ বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন প্রস্তুত করা হয়।

শিক্ষায় সঠিক পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে ওই প্রতিবেদন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইতোমধ্যে দেশের ৩৫ হাজার ১১২টি শিক্ষা প্রতিষ্ঠান জরিপে অংশ নিয়ে তথ্য সরবরাহ করেছে। যদিও এর আওতায় রয়েছে দেশের ৩৫ হাজার ৭৯৬টি শিক্ষা প্রতিষ্ঠান। অথচ এখনো পর্যন্ত তথ্য দেয়নি ৬৮৪টি শিক্ষা প্রতিষ্ঠান।

ওই অফিস আদেশ মোতাবেক সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের খুব দ্রুত সময়ের মধ্যে ব্যানবেইস (www.banbeis.gov.bd) লগইন করে তথ্য দিয়ে মাউশিকে অবহিত করার কথা বলা হয়েছে।

1 COMMENT

  1. I like reading this post, but i found some Grammer mistakes on some paragraph, there is great ai writing tool that can solve this problem.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here