অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান শুরু আগামীকাল থেকে

0 19

আগামীকাল সোমবার থেকে ঢাকা মহানগর ও ঢাকার সব জেলায় অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকার (কোভিশিল্ড) দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। সারা দেশে এ টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে ৭ আগস্ট থেকে। আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক চিকিৎসক শামসুল হক এক অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান।
নির্ধারিত সময়ে সবাইকে দ্বিতীয় ডোজ টিকা দিতে না পারায় দুঃখ প্রকাশ করেন শামসুল হক। তিনি জানান, সারা দেশে ১৫ লাখ ২১ হাজার ৯৪৭ জন অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেলেও দ্বিতীয় ডোজ টিকা এখনো পাননি। কোভ্যাক্সের আওতায় জাপান থেকে এর মধ্যে ১০ লাখ ২৬ হাজারের বেশি টিকা এসেছে। ৩ আগস্ট আরও ছয় লাখ টিকা পৌঁছাবে।

শামসুল হক আরও বলেন, প্রথম ডোজ টিকা যে কেন্দ্র থেকে নেওয়া হয়েছে, দ্বিতীয়টিও একই কেন্দ্র থেকেই নিতে হবে। যাঁরা ইতিমধ্যে দ্বিতীয় ডোজের জন্য এসএমএস পেয়েছেন, কিন্তু টিকা পাননি, তাঁরা ওই আগের এসএমএস দেখিয়ে দ্বিতীয় ডোজ টিকা নিতে পারবেন।
শামসুল হক বলেন, যাঁরা প্রথম ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন, তাঁরা দ্বিতীয় ডোজে কোনোভাবেই অন্য কোনো কোম্পানির টিকা নেবেন না। এতে ক্ষতি হতে পারে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য দপ্তরের মুখপাত্র নাজমুল ইসলাম বলেন, স্বাস্থ্যবিধি উপেক্ষা করা হলে তা সংক্রমণ বাড়িয়ে দিতে পারে। যেভাবে বিভিন্ন কারখানার কর্মীরা ঢাকায় ফিরছেন, তাতে সংক্রমণের আশঙ্কা থেকে যায়। যাঁরা সংক্রমিত নন, তাঁরাও এমন পরিস্থিতিতে সংক্রমিত হতে পারেন।সূত্রঃ অনলাইন

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...