কুমিল্লা বিভাগ, ফেসবুকে আজকের সবচেয়ে ভাইরাল ইস্যু

কুমিল্লা বিভাগ হয়নি, ফেসবুকে ‘কুমিল্লা বিভাগ’ হওয়ার গুজব ছড়ালেন শিক্ষক নেতা

0 75

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঘুরছে হাজারো পোস্ট, সে সব পোস্টে দেখা গেছে কুমিল্লাকে বিভাগ ঘোষণা করার কথা। সেই পোস্ট ভাইরাল হয়েছে। কিন্তু পাওয়া খবর মতে, সরকার কুমিল্লাকে বিভাগ ঘোষণা করেনি। তিনটি প্রশাসনিক থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে। যদিও সামজিক যোগাযোগ মাধ্যমে অনেকে গুজব ছড়াচ্ছেন অনেকে। গুজব ছড়ানোতে এবারও এগিয়ে এক বিতর্কিত শিক্ষক নেতা।

আজ সোমবার (২৬ জুলাই, ২০২১ খ্রি.) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ভার্চ্যুয়াল সভায় মাদারীপুরের ডাসার, কক্সবাজারে ঈদগাঁও ও সুনামগঞ্জের মধ্যনগরকে উপজেলায় উন্নীত করা হয়। আর দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে রাখা হয়েছে শান্তিগঞ্জ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, তিনটিই প্রত্যন্ত এলাকা। বিশেষ কনসিডারেশনে এগুলোকে উপজেলায় উন্নীত করা হয়েছে। সচিবালয়ে সংবাদ সম্মেলনে করে নিকার ও মন্ত্রিসভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

উক্ত সভায় ঢাকা জেলার দোহার পৌরসভার দুর্গম এলাকাকে বাদ দেয়া হয় এবং কিছু নতুন এলাকা সংযুক্ত করা হয়েছে। এছাড়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে সিলেট সিটি করপোরেশন এলাকার মধ্যে নিয়ে আসার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

এ বৈঠকের সূত্র ধরেই কুমিল্লা বিভাগ হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক গুজব ছড়িয়ে পড়েছে। অথচ প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় নতুন কোনো বিভাগ হওয়ার সিদ্ধান্ত হয়নি।

তিনি জানান, নিকারের সভায় ৮টি এজেন্ডা উপস্থাপন করা হয়। সেই ৮টির মধ্যে কুমিল্লাকে বিভাগে উন্নীত করার কোনো এজেন্ডা ছিল না।

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ভার্চ্যুয়াল সভায় মাদারীপুরের ডাসার, কক্সবাজারে ঈদগাঁও ও সুনামগঞ্জের মধ্যনগরকে উপজেলায় উন্নীত করা হয়। আর দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে রাখা হয়েছে শান্তিগঞ্জ।

এদিকে ‌‘কুমিল্লা বিভাগ’ হয়েছে এমন বিষয়ে ফেসবুকে একটি ভুয়া পোস্ট ভাইরাল হয়েছে।

কুমিল্লা বিভাগ

ফেসবুক স্ট্যাটাসে বলা হয়, ‘অভিনন্দন। কুমিল্লাবাসীর অনেক দিনের স্বপ্ন পূরণ হলো। চাঁদপুর, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা (মোট ৬টি) নিয়ে এই নতুন বিভাগ। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঞ্চলের মোট ১২,৮৪৮.৫৩ কিমি (৪,৯৬০.৮৫ মাইল) অনুযায়ী ১,৬৭,০৮,০০০ জনসংখ্যা নিয়ে গঠিত বর্তমান কুমিল্লা বিভাগ।’

এদিকে সন্ধ্যায় একজন এমপিওভুক্ত শিক্ষক নেতা ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন কুমিল্লা বিভাগ হয়েছে। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। যদিও সে পোস্টে অনেকে খবরের সত্যতা নিশ্চিত হওয়ার অনুরোধ জানিয়েছেন। সূত্র: অনলাইন।

তবে বেশ কয়েক বছর ধরে কুমিল্লাবাসী কুমিল্লাকে বিভাগ ঘোষণার দাবী করে আসছে। এবং এ দাবীর আলোকে মানচিত্রে তার এরিয়াও লক্ষ্য করা যায়।

 

শিখনের ক্ষেত্র: বুদ্ধিবৃত্তিক বা জ্ঞানীয়, আবেগীয় ও মনোপেশীজ- ব্লুম তত্ত্ব

আমাদের ফেইসবুক গ্রুপ

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...