মাওলানা তারিক জামিলকে পাকিস্তানের রাষ্ট্রীয় সম্মাননা

0 37

বিশ্ববরেণ্য ইসলামিক স্কলার ও পাকিস্তানি দায়ি মাওলানা তারিক জামিল পাকিস্তানের রাষ্ট্রীয় সম্মাননা ‘প্রাইড অব পারফরম্যান্স অ্যাওয়ার্ড’-এ ভূষিত হয়েছেন। গতকাল মঙ্গলবার (২৩ মার্চ) পাকিস্তান দিবসে দেশটির রাষ্ট্রপতি ডা. আরিফ আলভি এ সম্মাননা পুরস্কার প্রদান করেন।

পাকিস্তান দিবসে মাওলানা জামিল ছাড়া ‘প্রাইড অব পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ আরো যারা পেয়েছেন তাঁরা হলেন, হুমায়ুন সাইদ, সাকিনা সামো ও শিল্পী আলী জাফর প্রমুখ।

প্রবীণ অভিনেত্রী বুশরা আনসারী ও অভিনেতা তালাত হুসাইন সিতারা-ই-ইমতিয়াজ পুরষ্কার লাভ করেন। এছাড়াও প্রখ্যাত চিত্রশিল্পী সাদকায়েন নকভি, শিল্পী আবিদ পারভিন ও প্রয়াত কবি আহমেদ ফরাজকে নিশান-ই-ইমতিয়াজ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

শিল্প-সাহিত্য, খেলাধুলা, বিজ্ঞান ও শিক্ষা ক্ষেত্রে অবদানের স্বীকৃতির জন্য প্রতিবছর পাকিস্তান সরকার সর্বোচ্চ সম্মাননা পুরস্কার ‘প্রাইড অব পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ প্রদান করে থাকে।

মাওলানা তারিক জামিল বিশ্বব্যাপী জনপ্রিয় একজন ইসলামী ব্যক্তিত্ব। ১৯৫৩ সালের ১ অক্টোবার পাকিস্তানের পাঞ্জাবের ঐতিহ্যবাহী এক পরিবারে জন্মগ্রহণ করেন। লাহোরের সেন্ট্রাল মডেল স্কুলে প্রাথমিক পড়াশোনা করে লাহোরের সরকারি বিশ্ববিদ্যালয়ের কলেজে পড়াশোনা শুরু করেন। কিং এডওয়ার্ড মেডিকেল কলেজে প্রি-মেডিক্যাল পাঠ শেষ করে এমবিবিএস সমাপ্ত না করেই তারিক জামিল রাইবেন্ডের একটি মাদরাসায় ইসলামী শিক্ষা গ্রহণ করেন।

সূত্র: ডেইলি টাইমস।

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...