প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি শুরু সামনে সপ্তাহ থেকে

0 370

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে।

প্রথম ধাপে পাইলটিং হিসেবে ঢাকার পার্শ্ববর্তী দুটি উপজেলায় এ কার্যক্রম শুরু করা হবে। আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এ কার্যক্রম উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানা গেছে, চলতি বছর থেকে সফটওয়্যারের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।

এ লক্ষ্যে বদলি কার্যক্রম পরিচালনার সফটওয়্যারের তৈরির কাজ শেষ করা হয়েছে। আগামী সপ্তাহের মঙ্গলবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর বদলি কার্যক্রমের উদ্বোধন করার কথা রয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, শুরুতে ঢাকার পার্শ্ববর্তী দুটি উপজেলায় পাইলটিং হিসেবে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। এতে কোনো ধরনের ভুল-ত্রুটি ধরা পড়লে তা সংশোধন করে সারাদেশের সব জেলায় একযোগে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।

জানতে চাইলে ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম জাগো নিউজকে বলেন, ‘চলতি বছর থেকে ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।

আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে পাইলটিং হিসেবে এ কার্যক্রম শুরু করা হবে। প্রতিমন্ত্রী এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এজন্য সব ধরনের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে।’

তিনি আরও বলেন, ‘যেহেতু শিক্ষক বদলি কার্যক্রমে এটি একটি নতুন অভিজ্ঞতা তৈরি হচ্ছে। এ জন্য পাইলটিং হিসেবে যেসব ভুল ত্রুটি ধরা পড়বে তা দ্রুত সমাধান করা হবে। পাইলটিং কাজ সফল হলে দ্রুত সময়ের মধ্যে সারাদেশে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।’

এদিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম জানুয়ারিতে শুরু হয়, চলে ৩১ মার্চ পর্যন্ত। প্রতি বছর এই বদলি নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে। বদলির সময় অধিদফতরের একশ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগসাজশ করে দালালরা শিক্ষকদের কাছ থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা।

এ অভিযোগ আমলে নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আগে থেকেই অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নেয়া হয়।

সূত্রঃ মুক্তপ্রভাত

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...