Take a fresh look at your lifestyle.

এশিয়ান সায়েন্টিস্ট তালিকায় ১০০ জনে তিনজন বাংলাদেশী গবেষক

80

 

এশিয়ান সায়েন্টিস্ট ১০০ তালিকার ষষ্ঠ সংস্করণে তিনজন বাংলাদেশী গবেষক  অন্তর্ভুক্ত হয়েছেন।

তারা হলেন, আইসিডিডিআর ডাঃ ফিরদৌসী কাদরী, বাংলাদেশের মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের ডাঃ সালমা সুলতানা এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় প্রকৌশল ও প্রযুক্তি বিভাগের অধ্যাপক সামিয়া সুব্রিনা।

এশিয়ান সায়েন্টিস্ট নামে একটি সিঙ্গাপুর ভিত্তিক ইংরেজি ভাষার বিজ্ঞান ও প্রযুক্তি ম্যাগাজিন এই অঞ্চলের “সেরা এবং উজ্জ্বলতম” সাফল্যের উদযাপন করার জন্য এই তালিকা প্রকাশ করেছে, বিভিন্ন বৈজ্ঞানিক শাখায় তাদের অর্জন তুলে ধরেছে।

ডাঃ ফিরদৌসী কাদরী জনস্বাস্থ্য গবেষণায় তার ভূমিকার জন্য বিশ্বব্যাপী সুপরিচিত।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ (আইসিডিডিআর, বি) এর এমেরিটাস বিজ্ঞানী, প্রাথমিক রোগ নির্ণয় এবং গ্লোবাল টিকাদানের পক্ষে ও তার কাজকর্মের জন্য তিনি ২০২০ সালের লরিয়েল-ইউনেস্কো ফর সায়েন্স অ্যাওয়ার্ডের একজন বিজয়ী।

উন্নয়নশীল দেশগুলিতে বাচ্চাদের প্রভাবিত করে সংক্রামক রোগগুলি বোঝা এবং প্রতিরোধ করা।

ডাঃ সুলতানাকে বাংলাদেশের ক্ষুদ্র পর্যায়ের কৃষকদের সাথে কাজ করার জন্য বিশ্ব খাদ্য পুরস্কার ফাউন্ডেশন কর্তৃক ফিল্ড রিসার্চ এবং আবেদনের জন্য ২০২০ সালের নরম্যান ই বোরলাগ পুরষ্কার প্রদান করা হয়েছিল, বিশেষত ভেটেরিনারি প্রচার, চিকিত্সা এবং শিক্ষার সাথে জড়িত তার প্রচেষ্টা, ম্যাগাজিনের ওয়েবসাইট অনুসারে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) -এ বৈদ্যুতিক ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সামিয়া সুব্রিনা ২০২০ ওডব্লিউএসডি-এলসেভিয়ার ফাউন্ডেশন পুরষ্কার-কেরিয়ার মহিলা বিজ্ঞানীদের জন্য ডেভেলপিং ওয়ার্ল্ডের বৈশিষ্ট্য এবং ব্যবহার সম্পর্কিত গবেষণার জন্য পেয়েছেন ন্যানোম্যাটরিয়ালস।

“সম্মানিত ব্যক্তি অবশ্যই তার গবেষণার জন্য পূর্ববর্তী বছরে একটি জাতীয় বা আন্তর্জাতিক পুরষ্কার পেয়েছিলেন,” এশিয়ান সায়েন্টিস্ট তার ওয়েবসাইটে বলেছেন।

গবেষককে অবশ্যই একাডেমিয়া বা শিল্পে নেতৃত্ব প্রদান করতে হবে বা মর্যাদাপূর্ণ তালিকায় স্থান সুরক্ষিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কার করতে হবে, এতে যোগ করা হয়েছে।

প্রতি বছর ২০১৬ সাল থেকে এশিয়ান সায়েন্টিস্ট ম্যাগাজিন এশিয়ার সর্বাধিক অসামান্য গবেষকদের একটি তালিকা তৈরি করে থাকে।

 

English version

 

সূত্র: thedailystar

Comments are closed.