গুজবে অনুদানের জন্য ২০ লাখ আবেদন

0 131

করোনায় সব শিক্ষার্থীদের অনুদান দেয়া হচ্ছে এমন গুজবে সারাদেশ থেকে শিক্ষা মন্ত্রণালয়ে প্রায় ২০ লাখ আবেদন জমা হয়েছে। তবে এ অনুদান করোনার কারণে নয় বরং বিগত বছরগুলোতেও দেয়া হয়েছে বলে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে।

গত বছর এ অনুদানের জন্য আবেদনের সংখ্যা ছিল মাত্র ৫০ হাজারের মতো। সে তুলনায় এবার সাড়ে ১৯ লাখ বেড়ে গেছে। শতকরা হারে আবেদন ৩ হাজার ৯০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ বছর শিক্ষার্থী, শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মকর্তা-কর্মচারীদের রাজস্ব খাত থেকে অনুদান হিসেবে ১১ কোটি টাকা দেবে শিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, প্রতি বছর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, মেধাবী, অসচ্ছল, প্রতিবন্ধী, জটিল ও ব্যয়বহুল রোগী, দুর্ঘটনাকবলিত শিক্ষার্থীদের সহায়তা দেয়া হয়। তার ভিত্তিতে এ বছর মাধ্যমিক ও উচ্চশিক্ষা পর্যায়ে বিভিন্ন ধাপে ৬ কোটি এবং কারিগরি ও মাদরাসা পর্যায়ে ৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের অনুদান প্রদানে অনুসরণীয় একটি নীতিমালা রয়েছে। আবেদন শেষে যাচাই-বাছাইয়ের পর যোগ্যদের ব্যাংক হিসাবে এ টাকা পাঠানো হবে বলে জানা গেছে।

নীতিমালায় দেখা গেছে, ২০১০-১১ শিক্ষাবর্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের সহায়তায় দেয়া হয়। তার ধারাবাহিকতায় এ বছরও অনলাইনে আবেদন চাওয়া হয়েছে।

source:jagonews

Get real time updates directly on you device, subscribe now.

Comments
Loading...