- Advertisement -

বার্ষিক পরীক্ষা-অ্যাসাইনমেন্টর ফলে সনদ পাবেন জেএসসি পরীক্ষার্থীরা

- Advertisement -

চলতি বছরের-২০২১ জুনিয়র সার্টিফিকেট পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। তাছাড়া অ্যাসাইনমেন্ট ও বার্ষিক পরীক্ষার ফলের ভিত্তিতেই জেএসসি পরীক্ষার্থীদের সনদ দেওয়া হবে।

বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুত করা ফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণদের সনদ দিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ফরম পূরণের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। আগামী ৬ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত জেএসসি পরীক্ষার্থীদর ফরম পূরণের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড।

মঙ্গলবার (৯ নভেম্বর) বোর্ড থেকে বিষয়টি জানিয়ে মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোর প্রধানদের চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বোর্ড বলছে, করোনা ভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি এবং শ্রেণিকক্ষে শিক্ষা-শেখানো কার্যক্রম বিবেচনায় ২০২১ খ্রিষ্টাব্দের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা গ্রহণ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে। ২০২১ খ্রিষ্টাব্দের জেএসসি পরীক্ষার্থীদের স্ব স্ব প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়ার জন্য আগামী ৬ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য নির্দেশ দেওয়া হলো।

এর আগে গত ৪ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক আদেশে শিক্ষা বোর্ডগুলোকে জানানো হয়, ২০২১ খ্রিষ্টাব্দের জেএসসি ও জেডিসি পরীক্ষা গ্রহণ না করে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যেমে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফল অনুযায়ী বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উন্নীত হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সে আদেশে বোর্ডগুলোকে জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।- thepositivebd

Comments (0)
Add Comment