Take a fresh look at your lifestyle.

প্রতিষ্ঠার ৪৩ বছরে প্রথমবারে বিএনপির ৭মার্চ পালন, মিশ্র প্রতিক্রিয়া আওয়ামীলীগে

134

বাংলাদেশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনের অংশ হিসেবে প্রথমবারের মতো ঐতিহাসিক ৭ই মার্চ পালন করেছে বিএনপি।

রোববার বিকেলে ঢাকার প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপি নেতারা বলেন ৭ই মার্চের ভাষণ মানুষকে উদ্দীপ্ত করেছিল। তবে তাদের বক্তব্যের বেশিরভাগ জুড়েই ছিল সরকারের সমালোচনা।

প্রতিষ্ঠার ৪৩ বছরের মধ্যে এই প্রথমবারের বিএনপির ৭ই মার্চ পালনকে ঘিরে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন আওয়ামী লীগে নেতারা।

বলা হয়, ১৯৭১ সালের ৭ই মার্চ ঢাকায় তৎকালীন রেসকোর্স ময়দানে শেখ মুজিবুর রহমান যে ভাষণ দিয়েছিলেন সেটি বাংলাদেশের মুক্তিসংগ্রামের ইতিহাসে বাঙালিকে ব্যাপকভাবে অনুপ্রাণিত করেছিল।
রতিবছর আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলো এই দিনটি বিশেষ মর্যাদায় পালন করলেও বিএনপি এবারই প্রথম দিনটিকে ঘিরে কর্মসূচি পালন করে যা আলোচনার জন্ম দিয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে মার্চ মাস জুড়ে যে ১৯ দিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি তারমধ্যে ৭ই মার্চকেও রাখা হয়।

এ নিয়ে প্রেসক্লাবের আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, তারা কোন দলকে ছোট করার জন্য এই আলোচনা করছেন না, কারণ ১৯৭১ সালে বিএনপির জন্ম হয়নি।
মূলত সুবর্ণ জয়ন্তী পালনের একটি দিন হিসেবে বিএনপি ৭ই মার্চ পালন করছে বলে তিনি জানান।

সাতই মার্চের ভাষণ ঐতিহাসিক এবং জনগণকে উদ্দীপ্ত করেছিল উল্লেখ করে মি. হোসেন বলেন, “সেখানে বক্তব্য রেখেছিলেন সেই সময়ের অবিসংবাদিত নেতা জনাব মরহুম শেখ মুজিবুর রহমান। তার ভাষণে মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার নির্দেশনা ছিল, আমরা তা অস্বীকার করিনা।”

তবে বিএনপির এই কর্মসূচি পালনকে স্বাগত জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ অন্যদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একে ভণ্ডামি বলে আখ্যা দিয়েছেন।

এর কারণ হিসেবে ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির শাসনামলে শেখ মুজিবুর রহমানের এই ঐতিহাসিক ভাষণ প্রচার করা কার্যত নিষিদ্ধ ছিল।

ওই ভাষণ প্রচারের দায়ে অনেককে নির্যাতনের শিকার হতে হয়েছিল বলে অভিযোগ করেন তিনি।

সাতই মার্চ উপলক্ষে ধানমন্ডির ৩২ নম্বর রোডের বাড়িতে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে মি. কাদের সাংবাদিকদের জানান, এক সময় যারা ৭ই মার্চকে নিষিদ্ধ করেছিল তারাই এখন রাজনৈতিক কূট-কৌশলের আশ্রয় নিয়ে দিনটি পালন করছে।

যদিও গত মাসে ওবায়দুল কাদের একে স্বাগত জানিয়ে বক্তব্য দিয়েছিলেন।

Source:BBC

Comments are closed.